West Bengal Weather Update: অসহ্য! স্বাভাবিকের তুলনায় ৭ ডিগ্রি বেশি হতে পারে সর্বোচ্চ তাপমাত্রা? বৃষ্টি কবে?

West Bengal Weather Forecast: বলা হয়েছিল, আগামী অন্তত ৫ দিন বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আপাতত নেই কালবৈশাখীও। উত্তরে পার্বত্য-সহ উপরের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস আছে বটে। কিন্তু নীচে, সমতলে? কিংবা আরও নীচে, দক্ষিণবঙ্গে?

| Apr 18, 2024, 18:06 PM IST

অয়ন ঘোষাল: সকালের আবহাওয়ার খবরে দক্ষিণবঙ্গের ১১ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তার কথা বলা হয়েছিল। পশ্চিমাঞ্চল তো বটেই গাঙ্গেয় দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ-সহ একাধিক জেলায় তাপপ্রবাহের অনুরূপ পরিস্থিতির কথা বলা হয়েছিল। আরও জানানো হয়েছিল আগামী অন্তত ৫ দিন বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। আপাতত নেই কালবৈশাখীও। উত্তরে পার্বত্য-সহ উপরের ৫ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি। উত্তরবঙ্গের নীচের তিন জেলা মালদা এবং দুই দিনাজপুরে চূড়ান্ত গরম থাকবে। তাপপ্রবাহের কবলে পড়বে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট-সংলগ্ন কিছু এলাকা। পরিস্থিতি যে তেমনই থাকছে, স্পষ্ট করে দিল আজকের বিকেলের পূর্বাভাসও। কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের তরফে সোমনাথ দত্ত (ডিডিজিএম, পূর্বাঞ্চল) যা বলেছেন, তার মর্মার্থ হল, আগামী ২২ এপ্রিলের আগে দক্ষিণবঙ্গে এই দাবদাহের কোনো সুরাহা নেই।

1/7

সুরাহা নেই

সোমনাথ দত্ত বলছেন, আগামী ২২ এপ্রিলের আগে দক্ষিণবঙ্গে এই দাবদাহের কোনো সুরাহা নেই। ১৯, ২০ ও ২১ এপ্রিলে দক্ষিণের সমস্ত জেলায় তাপপ্রবাহ বা তার অনুরূপ পরিস্থিতি থাকবে। (তথ্য: অয়ন ঘোষাল) 

2/7

পশলা বৃষ্টি

২২ এপ্রিল দুই মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় খুব হালকা দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকছে। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/7

কমবে না গরম

তবে তার জেরে তাপমাত্রার পারদের খুব একটা তাৎপর্যপূর্ণ পতনের আশা নেই। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/7

পারদ উত্থান

গাঙ্গেয় দক্ষিণবঙ্গে আগামী ৭২ ঘণ্টায় স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি পারদ উত্থান। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/7

৪ থেকে ৬ ডিগ্রি

পশ্চিমের জেলায় এই উত্থানের মাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি পর্যন্ত হতে পারে! (তথ্য: অয়ন ঘোষাল) 

6/7

৭ ডিগ্রি পর্যন্ত বেশি

এমনকি দু'এক জেলায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় ৭ ডিগ্রি পর্যন্ত বেশি হতে পারে! (তথ্য: অয়ন ঘোষাল) 

7/7

অস্বাভাবিক

উত্তরবঙ্গের উপরের দিকের জেলায় আগামী কাল হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে এবং সঙ্গে থাকতে পারে ঘণ্টায় ৪০ কিলোমিটার সর্বোচ্চ গতির দমকা হাওয়া। আবার উত্তরবঙ্গের সমতলের জেলায় পারদের অস্বাভাবিক উত্থানই বজায় থাকবে। (তথ্য: অয়ন ঘোষাল)